Sat. Apr 17th, 2021

gets24.com

Education For All

ডালিমের উপকারিতা // Pomegranate

1 min read
ডালিমের উপকারিতা,

ডালিমের উপকারিতা,

ডালিমের উপকারিতা // Pomegranate

ডালিম ফলের রং এবং সাইজের দিক থেকেও বিভিন্ন প্রকারের রয়েছে। তবে এই রং কিংবা আকারগত বৈচিত্র্যের কারণে এর বৈশিষ্ট্য ও গুণে কোনো পরিবর্তন হয় না-সব আনারেরই ওষুধি গুণাগুণ অভিন্ন রকমের। খ্রিষ্টিয় দশম কিংবা একাদশ শতকের ইরানের কালজয়ী চিকিৎসা বিজ্ঞানী ও দার্শনিক বিশিষ্ট মনীষী – আলি সিনা বা ইবনে সিনা বলেছেন: মিষ্টি হোক কিংবা টকই হোক আনার যেন এক প্রজাতির চেয়ে অপর প্রজাতি অনেক বেশি মজার এবং পছন্দের। তিনি আরও বিশ্বাস করতেন যে, আনার বা ডালিম ফলের প্রতিটি অংশেরই আলাদা আলাদা ওষুধি গুণ রয়েছে। ডালিম এবং ডালিমের যৌগের বৈশিষ্ট্যের ওপর প্রচুর গবেষণা হয়েছে। এইসব গবেষণায় প্রমাণিত হয়েছে যে ডালিম বহু রোগের প্রতিরোধ ও চিকিত্সায় বেশ উপকারী। এছাড়াও ডালিমের খোসা, গাছের শেকড়, ফুল এবং ডালিমের বীজ-সবকিছুর ওষুধি গুণ থাকার কারণে ফার্মাসিউটিক্যাল শিল্পে এগুলো ব্যবহৃত হয়।

# ডালিমে রয়েছে প্রচুর পুষ্টি। মাত্র এক কাপ ডালিম দানায় রয়েছে আপনার দৈনন্দিন চাহিদর ৩০ শতাংশ ভিটামিন সি, ৩৬ শতাংশ ভিটামিন কে, ১৬ শতাংশ ভিটামিন বি৯ ও ১২ শতাংশ পটাশিয়াম।

# ডালিম দেহের কোলস্টেরলের ঝুঁকি কমায়। এতে রক্তচলাচল বৃদ্ধি পায় এবং হৃদরোগের ঝুঁকি কমে।

# ডালিমে রয়েছে বহু পুষ্টি উপাদান, যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

# ডালিম রক্তচাপ কমাতে সহায়তা করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে নিয়মিত ডালিম খাওয়ার মাত্র দুই সপ্তাহেই আপনার রক্তচাপ স্বাভাবিক হয়ে যাবে।

# ডালিম ডায়াবেটিসের জন্য উপকারী। অনেকেই একে ইনসুলিনের বিকল্প হিসেবে বলেন। এটি মিষ্টি হলেও সাধারণত ডায়াবেটিস রোগীদের কোনো সমস্যা হয় না।

# ডালিমের বেশ কিছু উপকার রয়েছে, যার মধ্যে রয়েছে ক্যান্সার প্রতিরোধ। বিশেষ করে স্তন ক্যান্সার প্রতিরোধে এর ভূমিকা প্রমাণিত হয়েছে গবেষণায়।

আনারের উপকারিতা – ডালিম অ্যাথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোক প্রতিরোধে কার্যকর। ডালিম হেমাটোপোইটিক, ওরাল আলসার প্রতিরোধক,অ্যান্টি-ডায়রিয়াল এবং অ্যান্টি-প্যারাসিটিক বা পরজীবী প্রতিরোধে খুবই কার্যকর। ইরানের ট্র্যাডিশনাল চিকিৎসায় এই আনার পিত্তথলির সমস্যা দূর করতে এবং কিডনিকে শক্তিশালী ও অধিক ক্রিয়াশীল করতে সাহায্য করে। এই আনারে রয়েছে অ্যান্টি ইউরিয়া এবং কোলেস্টেরল প্রতিরোধক গুণাগুণ।উচ্চ রক্তচাপ,প্রস্টেট ক্যান্সার,আলঝাইমারস,বার্ধক্য এবং স্থূলতা রোগের চিকিৎসার ক্ষেত্রে আনারের কার্যকর ভূমিকা পরীক্ষিত। ডালিমের বীজে প্রচুর ফাইবার বা আঁশ থাকার কারণে হজমের জন্য এটি খুবই ভালো। শরীরে বর্জ্যের পরিমাণ কমিয়ে দেয়ার কারণে কোলন ক্যান্সারের মতো ক্যান্সারে আক্রান্ত হবার মতো সমস্যাও প্রতিরোধ করে আনার। অ্যান্টিঅক্সিডেন্টের উচ্চ গুণমানের কারণে জীবাণু এবং ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডালিমের জুড়ি মেলা ভার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930